Sunday, June 7, 2020
- Advertisement -
Home রূপচর্চা এইগরমে ছেলেরা ত্বকের ৮টি যত্ন নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ ।

এইগরমে ছেলেরা ত্বকের ৮টি যত্ন নেওয়া অনেক বেশি গুরুত্বপূর্ণ ।

রিপোর্ট – আনিফা আরশি:

এই বিচ্ছিরি গরমে শুধুমাত্র মেয়েরা ত্বকের সমস্যায় ভুগে থাকেন না, ছেলেরাও ত্বকের নানা সমস্যায় পড়েন। রোদ, বৃষ্টি যাই হোক না কেন ছেলেদের মেয়েদের চেয়ে একটু বেশি বাইরে যেতে হয়। বাইরের রোদ, ধুলা বালি, ময়লার কারণে ত্বকে নানা সমস্যা দেখা দেয়।
আবার এই গরমে বারবার ত্বক ঘামতে থাকে। তাই এই সময় ত্বকের প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। সঠিক যত্নের অভাবে ত্বক হয়ে যায় রুক্ষ, প্রাণহীন। অথচ অল্প একটু যত্নে মুখের কালচে ভাব, দাগ প্রতিরোধ করা সম্ভব।
১. ত্বক পরিষ্কার করা
ছেলেরা বেশি বাইরে বের হয়ে থাকেন। যার কারণে তাদের ত্বকে ময়লা, ধুলো বালি, তেল দ্রুত জমা হয়। যা ত্বকের ছিদ্র বন্ধ করে দেয়। তাই বাইরে থেকে এসেই মুখ ভাল করে ধুতে হবে। সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করুন। এমনকি শেভ করার আগেও মুখ ফেসওয়াশ দিয়ে ভাল করে ধুয়ে নিন।
২. এক্সফলিয়েট করা
অনেকেই মনে করেন স্ক্রাব করা শুধু মেয়েদের জন্য। কিন্তু ছেলেদের ত্বকেও স্ক্রাব করার প্রয়োজন আছে। তৈলাক্ত ত্বক সপ্তাহে দুইবার এক্সফলিয়েট আর শুষ্ক ত্বক সপ্তাহে একবার এক্সফলিয়েট করার প্রয়োজন রয়েছে। এক্সফলিয়েট ত্বক থেকে মৃত চামড়া দূর করে দেয়। এবং নতুন চামড়া তৈরি করতে সাহায্য করে। বাজারে নানা স্ক্রাব কিনতে পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন।
৩. ত্বকের তৈলাক্ত ভাব দূর
গরমে ত্বকের উপরিভাগে তেলতেল ভাব দেখা দেয়। যার কারণে ত্বকে ধুলাবালি জমে ত্বকে ব্রণ দেখা দেয়। এই সমস্যা থেকে বাঁচতে টমেটো ব্যবহার করতে পারেন। এক টুকরো টমেটো ত্বকে কিছুক্ষণ ঘষুণ। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি মুখে তেলে তেলে ভাব দূর করতে সাহায্য করবে।
৪. শেভ করার পর
শেভ বা দাড়ি কামানোর পর ত্বকে অব্যশই আফাটার শেভ লাগানো উচিত। এটি রোদের তাপ ও সূর্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বক রাখে সুরক্ষিত। তবে কম মাত্রায় অ্যালকোহল আছে, এমন আফটার শেভই মুখের জন্য ভালো।
৫. সঠিক রেজার পছন্দ করুন

রেজার সিঙ্গেল অথবা মাল্টি ব্লেডের হয়ে থাকে। অনেকে তাড়াহুড়া করে শেভ করে থাকেন। একটু সময় নিয়ে শেভ করতে চাইলে তিন বা পাঁচ ব্লেডওয়ালা রেজার ব্যবহার করা উচিত। তবে এমন রেজার ব্যবহার করুন যেটা শেভ করতে বেশি প্রেশার দেওয়ার প্রয়োজন পড়ে না।
৬. ত্বকে ময়েশ্চারাইজ ব্যবহার করুন
শীত হোক কিংবা গরম ত্বক ময়েশ্চারাইজ করার প্রয়োজন রয়েছে। রাতে এবং সকালে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন। এটি ত্বক হাইড্রেইড রাখে। চেষ্টা করুন ভিটামিন ই, শিয়া বাটার অথবা এসেনশিয়াল অয়েল যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা।
৭. সানস্ক্রিন ব্যবহার
অনেকে ছেলেরা মনে করেন সানস্ক্রিন শুধু মেয়েদের জন্য। ছেলেরা সানস্ক্রিন ব্যবহার করতে পারে না। এটা একটি ভুল ধারণা। ছেলেদের ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মি দ্বারা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন ত্বক সুরক্ষায় ব্যবহার করুন। এটি ত্বককে সূর্যের হাত থেকে রক্ষা করবে এর সাথে ত্বকে কালো দাগ পড়া রোধ করবে।
৮. সানবার্নে করণীয়
গরমে ত্বকে ছোপ ছোপ কালো দাগ ও সানবার্ন হয়ে থাকে। ছেলেদের হাতে ও মুখে সানবার্ন বেশি দেখা যায়। তাই বাইরে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করুন ত্বকে। আমাদের দেশের আবহাওয়ায় সানস্ক্রিন লোশন বা ক্রিমের এসপিএফ ৪০-৫০ হওয়া দরকার। প্রতিদিনের ব্যবহার্য কমপ্যাক্ট পাউডারটিও যেন অতিবেগুনি রশ্মি প্রতিরোধক হয়, সেদিকে খেয়াল রাখুন। সানস্ক্রিন লোশন বা ক্রিম লাগানোর ১ ঘণ্টা পর ধুয়ে আবার লাগিয়ে নিন। ১ ঘণ্টা পর সানস্ক্রিন লোশনের কার্যকারিতা থাকে না। বিকল্প হিসেবে টকদই, গোলাপজল ও মুলতানি মাটি দিয়ে প্যাক তৈরি করে প্রতিদিন ত্বকে লাগালে দাগ কমে যাবে।
আটা, টমেটো ও কাঁচা হলুদের রস দিয়েও প্যাক বানানো যায়। ১৫ মিনিট পর গোলাপজল দিয়ে মুছে ফেলুন। নিয়মিত ফেসিয়াল করুন।

টিপস – নিরুপমা by রোমানা নীড় ।

- Advertisment -

সর্বশেষ

পারিশ্রমিক কমানোর কথা স্বীকার করলেন শাকিব খান

0
বিনোদন প্রতিবেদক: অভিনয়, জনপ্রিয়তা, পারিশ্রমিক। সবকিছুতেই হালের অন্য তারকাদের অনেক আগেই ছাড়িয়ে গেছেন জনপ্রিয় চিত্রতারকা শাকিব খান। ছবি প্রতি বরাবরই তিনি মোটা অংকের পারিশ্রমিক নেন।...